৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ  সন্ধ্যা ৭:৪৬  ১৬ই জমাদিউস-সানি, ১৪৪৩ হিজরী
২০শে জানুয়ারি, ২০২২ ইং

ফরিদগঞ্জের কৃতিসন্তান সাবেক ডেপুটি এটর্নি জেনারেলের ইন্তেকাল

নিজস্ব প্রতিনিধি:

সুপ্রিম কোর্টের সাবেক ডেপুটি এটর্নি জেনারেল এ্যাডভোকেট এমএ রশিদ শেখ (৮৫) ইন্তেকাল করেছেন।

১০ ফেব্রুয়ারি বুধবার সন্ধ্যায় ঢাকার নিজ বাসভবনে তিনি বার্ধক্য জনিত কারণে ইন্তেকাল করেন। তিনি জাতীয় পার্টির চেয়ারম্যানের বৈদেশিক বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা এবং শেখ সাজ্জাদ রশিদ সুমনের পিতা।

পারিবারিক সূত্রে জানা গেছে, মরহুম এমএ রশিদ শেখ ১৯৩৬ সালে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার পাইকপাড়া দক্ষিন ইউনিয়নের রামদাসের বাগ শেখ বাড়িতে জন্মগ্রহণ করেন। ছাত্র জীবনে তিনি ঢাকা কলেজ ছাত্র সংসদের জিএস, জগন্নাথ কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকবাল হলের ভিপি হিসেবে দায়িত্ব পালন করেন। কর্মজীবনে তিনি ঢাকা মহানগর আদালতের পাবলিক প্রসিকিউটর এবং জাতীয় পার্টির আইনজীবী ফোরামের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

মরহুম এমএ রশিদ শেখের বর্ণাঢ্য কর্মজীবনে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান, মূস বিন শমসের চৌধুরী, সালমান এফ রহমান, যমুনা গ্রুপের সাবেক চেয়ারম্যান মরহুম নুরুল ইসলাম বাবুল সহ বহু প্রখ্যাত ব্যাক্তির পক্ষে মামলা পরিচালনা করেছেন। এছাড়াও তিনি বহু সামাজিক ও ধর্মীয় কাজের সাথে প্রত্যক্ষভাবে সংযুক্ত ছিলেন। তার মৃত্যুতে জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধী দলীয় উপনেতা গোলাম কাদের এমপি এবং জাতীয় পার্টির মহাসচিব ও সাবেক মন্ত্রী জিয়াউদ্দীন আহমেদ বাবলু গভীর শোক প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার সকালে ঢাকা জজ কোর্ট প্রাঙ্গনে প্রথম জানাজা, দুপুরে সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে দ্বিতীয় জানাজা এবং ফরিদগঞ্জ উপজেলার পাইকপাড়া দক্ষিন ইউনিয়নের রামদাসেরবাগ আলিম মাদ্রাসা প্রাঙ্গনে গায়েবানা জানাজা, বিকেলে উত্তরা গাউসুল আজম জামে মসজিদে তৃতীয় জানাজা শেষে উত্তরা ১২ নং সেক্টরস্থ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কবরস্থানে তাকে দাফন করা হয়। মৃত্যু কালে তিনি স্ত্রী, ২ ছেলে এবং ২ মেয়ে সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।।