৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ  রাত ২:১৫  ১২ই জিলহজ্জ, ১৪৪২ হিজরী
২৪শে জুলাই, ২০২১ ইং

শপিংমল ও ছোটখাট দোকান শর্ত সাপেক্ষে খোলা

নিজস্ব প্রতিনিধিঃ

প্রবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে শর্ত সাপেক্ষে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সকল দরনের শপিংমল ও ছোটখাট দোকানপাট খোলা।

৪ মে সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয় ও স্বাস্থ্যসেবা বিভাগের সচিবদের দেওয়া এক আদেশে এই সিদ্ধান্তের এই সিদ্ধান্ত নেওয়া হয় । দোকান পাট খোলা রাখার বিষয়ে বলা হয়, রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে সীমিত পরিসরে ব্যবসা-বাণিজ্য চালু রাখার স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে যানান। তবে বেচাকেনার সময়ম সামাজিক ও পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। বড় শপিংমলের প্রবেশমুখে হাত ধোঁয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। শপিংমলে আসা যানবাহনকে অবশ্যই জীবানুমুক্ত করণ ব্যবস্থা রাখতে হবে। দোকানপাট এবং শপিংমল অবশ্যই বিকেল ৫টার মধ্যে বন্ধ করতে হবে।

এ বিষয়ে মন্ত্রপরিষদ সচিব খন্দকাল আনোয়ারুল ইসলাম বলেন, সর্বোচ্চ পাঁচটা পর্যন্ত বলা হয়েছে। কিন্তু নিজ নিজ এলাকার পরিস্থিতি বিবেচনা করে স্থানীয় প্রশাসন তাঁদের সুবিধামতো নির্দেশনা দিতে পারবে। অর্থাৎ তার আগেই বন্ধ রাখার কথা বলতে পারে।আদেশে আরও বলা হয়, সাধারণ ছুটির সময় এক জেলা থেকে আরেক জেলা এবং এক উপজেলা থেকে আরেক উপজেলায় জনসাধারণের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রিত থাকবে।

আদেশে আরো বলা হয় , আান্তজেলার সকল দরনের গণপরিবহন বন্ধ থাকবে। আগে সন্ধ্যা ছয়টা থেকে সকাল ছয়টা পর্যন্ত বাইরে যাওয়ার বিষয়ে কঠোর নিষেধাজ্ঞা দেওয়া হলেও নতুন আদেশে বলা হয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া রাত আটটা থেকে সকাল ছয়টা পর্যন্ত কোনোভাবেই বাড়ির বাইরে আসা যাবে না।