৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ  রাত ৯:১৬  ৬ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী
২৪শে অক্টোবর, ২০২০ ইং

এবছরে চাঁদপুরে ৩৭ হাজার ৪ শ’ বেল পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা

চাঁদপুর দেশের অন্যতম নদী মাতৃক কৃষিভিত্তিক অঞ্চল। অনাদিকাল থেকেই কৃষিপণ্য উৎপাদনে চাঁদপুরের সু-খ্যতি রয়েছে। মেঘনা,পদ্মা ,ডাকাতিয়া ও মেঘনা ধনাগোদা নদী দ্বারা বেষ্টিত চাঁদপুরের মাটি ও আবহাওয়া কৃষি উপযোগী একটি জেলা । যেখানে সব রকমের কৃষিপণ্য উৎপাদিত হয়ে থাকে।

এর মধ্যে পাট অন্যতম । ষাটের দশকের শুরুতে ডব্লিউ রহমান জুট মিল,স্টার আল কায়েদ ও হামিদিয়া জুট মিল গড়ে উঠেছিল। সে সুবাধেই চাঁদপুরে কম-বেশি পাট চাষাবাদ হযে থাকে ।

চাঁদপুরের ৮ উপজেলায় এ বছর ২০১৯-২০২০ ৪ হাজার ১ শ ৫৮ হেক্টর জমিতে বিভিন্ন জাতের পাট চাষাবাদ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৭ হাজার ৪ শ’ ২২ বেল। চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে কর্মরত কৃষিবিদ আবদুল মান্নান এ তথ্য জানান।

সরকারি ভাষায় ৫ মণকে বলা হয় ১ বেল । সে হিসেবে এবার ১ লাখ ৮৭ হাজার ১শ’ ১১ মণ পাট উৎপন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে।

একজন কৃষিবিদ জানান,‘দেশে উন্নত মানের পাট বীজের প্রয়োজন হলেও তা নেই । এতে কৃষকরা প্রায়ই ক্ষতিগ্রস্থ হন। তিনি আরো বলেন,দেশের উৎপন্ন দ্রব্যের বাজারকরণে প্লাস্টিক ব্যাগের পরিবর্তে পাটের ব্যাগ ব্যবহারের নির্দেশ দেয়। চালের দাম বৃদ্ধি কমানোর জন্যে প্লাস্টিক ব্যাগের ব্যবহার সাময়িকভাবে চালূ হওয়ায় পাটের বাজার নিচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।