১৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ  রাত ৪:৫৬  ১৩ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী
১লা নভেম্বর, ২০২০ ইং

চিকিৎসক ও সাংবাদিকসহ কুমিল্লায় ২৮ জনের করোনা শনাক্ত

চিকিতৎসক ও সাংবাদিকসহ ২৮ জনের করোনা শনাক্ত হয়েছে কুমিল্লা জেলায় গতকাল শুক্রবার । নতুন করে লালমাই উপজেলায় দুজন করোনায় আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত জেলার ১৭টি উপজেলার মধ্যে ১৬টি উপজেলায় ছড়িয়েছে করোনাভাইরাস। জেলা করোনাবিষয়ক ফোকাল পারসন ও কুমিল্লার ডেপুটি সিভিল সার্জন মো. সাহাদাত হোসেন এই তথ্য জানিয়েছেন।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, শুক্রবার দুপুরে দেবীদ্বার পৌরসভার ছোট আলমপুর এলাকার একই পরিবারের পাঁচজনসহ ছয়জন, বরুড়া উপজেলায় তিনজন, কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় দুজন, আদর্শ সদর উপজেলায় একজন করোনাভাইরাসে আক্রান্ত হন। শুক্রবার রাতে মুরাদনগর উপজেলার একই বাড়ির সাতজন, দেবীদ্বার উপজেলায় সাংবাদিক, ব্যবসায়ীসহ চারজন, কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় চিকিত্সকসহ তিনজন ও লালমাই উপজেলায় দুজনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। নাঙ্গলকোট উপজেলায় এখনো কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। এ নিয়ে কুমিল্লা জেলায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১৫০। এর মধ্যে মারা গেছেন সাতজন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৭ জন।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে আরও জানা গেছে, কুমিল্লার বুড়িচং উপজেলার জিয়াপুরে প্রথম গত ৯ এপ্রিল দুই শিশুর করোনা শনাক্ত হয়। ৯ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত এ জেলায় ১৯ দিনে ৫২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আবার ২৯ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত মাত্র ১০ দিনে ৯৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দ্রুত সংক্রমণের সংখ্যা বাড়ছে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, কুমিল্লার ১৭টি উপজেলার মধ্যে ১৬টি উপজেলায় ১৫০ জনের করোনা শনাক্ত হলো। এর মধ্যে দেবীদ্বারে ৪১, মুরাদনগরে ১৯, লাকসামে ১৩, চান্দিনায় ১১, তিতাসে ১১, আদর্শ সদর উপজেলায় ১১ (সিটি করপোরেশনে ১০, গ্রামাঞ্চলে ১ জন ), বরুড়ায় ১০, দাউদকান্দিতে ৯, বুড়িচংয়ে আট, মনোহরগঞ্জ উপজেলায় ৫, সদর দক্ষিণে ৩, লালমাই , হোমনা, ব্রাহ্মণপাড়া ও মেঘনায় ২ জন করে এবং চৌদ্দগ্রাম উপজেলায় ১ জন। এর মধ্যে দেবীদ্বারের ছয়জন ও চান্দিনার একজন করোনা রোগী মারা গেছেন।

এ বিষয়ে কুমিল্লার ডেপুটি সিভিল সার্জন মো. সাহাদাত হোসেন বলেন, এক দিনে ২৮ জনের করোনা শনাক্ত হওয়া কুমিল্লা জেলার জন্য রেকর্ড। কুমিল্লার বিভিন্ন কমিউনিটিতে এটি ছড়িয়ে পড়েছে। এ জন্য মানুষকে নিজের সুরক্ষার ব্যাপারে ভাবতে হবে। ঘর থেকে বের হওয়া যাবে না।

তথ্য সূত্র প্রথম আলো