১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ  সন্ধ্যা ৭:১৩  ১১ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী
২৯শে অক্টোবর, ২০২০ ইং

নগদ সহায়তা বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সারা দেশে করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ হতদরিদ্র পরিবারের মধ্যে ১ হাজার ২৫০ কোটি টাকা নগদ সহায়তা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সরকা‌রি বাসভবন গণভবন থেকে এ কার্যক্রম উদ্বোধন করেন তিনি।

এসময় তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে অনেক উন্নত দেশও করোনাভাইরাসের কাছে পরাজিত হয়েছে। তবে সরকার দেশের অর্থনীতি সচল রাখতে কাজ করে যাচ্ছে। একইসঙ্গে দেশে যেন খাদ্যের কোনো অভাব না হয় সে দিকেও লক্ষ্য রাখা হচ্ছে। 

বর্তমান পরিস্থিতিতে যেখানে যে ধরনের ফসল উৎপাদন করা সম্ভব সেখানে তা উৎপাদনের আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, কোনো জমি যেন ফাঁকা না থাকে।  চলমান সংকট মোকাবিলায় বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী।    

‘কোভিড-১৯’এর প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবার এই টাকা পাবেন। প্রতিদিন ১০ লাখ মানুষ নগদ সহায়তা পাবেন এবং পুরো তহবিল ১৪ থেকে ১৮ মে’র মধ্যে বিতরণ করা হবে।

তালিকাভুক্তদের মধ্যে নগদ, বিকাশ, রকেট, এবং শিউরক্যাশ এর মাধ্যমে সরাসরি চলে যাবে এই টাকা, ফলে বাড়তি কোনো ঝামেলা পোহাতে হবে না তাদের। টাকা পাঠানোর খরচ সরকার বহন করবে। এই টাকা উত্তোলন করতে ভাতাভোগীদের কোনো খরচ দিতে হবে না।

সংবাদ সংস্থা বাসস জানিয়েছে, এখন সরকারের ত্রাণ সহায়তা পাচ্ছে এমন ১ কোটি ২৫ লাখ পরিবারের মধ্যে দরিদ্রতম ৫০ লাখ পরিবারের সমন্বয়ে এই তালিকা তৈরি করা হয়েছে। সারাদেশে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, ইউনিয়ন চেয়ারম্যান, সদস্য, শিক্ষক, সমাজের গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে গঠিত কমিটি এই সহায়তাপ্রাপ্তদের তালিকা তৈরি করেছেন।