১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ  রাত ৪:০০  ৭ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী
২৬শে অক্টোবর, ২০২০ ইং

মানসিক ও স্বাস্থ্যে ভয়াবহ প্রভাব ফেলছে মহামারী করোনা : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা ভাইরাসের কারণে সৃষ্ট চলতি মহামারী বিশ্বের অসংখ্য মানুষের মানসিক স্বাস্থ্যে ভয়াবহ প্রভাব ফেলছে বলে অভিমত দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ নিয়ে বিশ্বজুড়ে জনসাধারণের মধ্যে বাড়তে থাকা মানসিক চাপের ব্যাপারে সতর্ক করেছে জাতিসংঘ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে থাকা স্বাস্থ্যকর্মী, কাজ হারানো শ্রমিক, ঘরবন্দি দশা, অনলাইনে শিক্ষা কার্যক্রম, বয়স্কদের একাকিত্ব ও দুশ্চিন্তায় ভোগা এ সব কিছু মিলেই মানুষের মধ্যে চরম মানসিক প্রভাব ফেলছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিভাগের পরিচালক ডেভোরা কেস্টেল বলছেন, আইসোলেশন, আতঙ্ক, অনিশ্চয়তা, অর্থনীতির টালমাটাল দশা- এসবই মানসিক যন্ত্রণার কারণ হয়ে উঠেছে কিংবা উঠতে পারে। মানসিক স্বাস্থ্য এবং সমগ্র সমাজের সুস্থতার উপর এ সংকট ভয়াবহ প্রভাব ফেলছে এবং এ বিষয়টি অগ্রাধিকার তালিকায় থাকা উচিত।

বিসিসি খবরে বলা হয়, বৃহস্পতিবার ডব্লিউএইচও প্রকাশিত এক নথিতে সদস্য রাষ্ট্রগুলোকে মানসিক স্বাস্থ্য ও মনো-সামাজিক সহায়তার বিষয়টি করোনা মোকাবেলার পরিকল্পনায় অন্তর্ভুক্ত করতে অনুরোধ জানানো হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ যে দীর্ঘদিন ধরে মানসিক স্বাস্থ্যসেবার বিষয়টি উপেক্ষা করে আসছে বলেও উঠে আসে জাতিসংঘের ওই নথিটিতে।

জাতিসংঘ বলছে, ভালো মানসিক স্বাস্থ্য কার্যকারী সমাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মানসিক স্বাস্থ্য ভালো রাখার জন্য যদি পদক্ষেপ না নেওয়া হয় তাহলে বিশ্বকে শারিরীক স্বাস্থ্য সংকটের পাশাপাশি মানসিক স্বাস্থ্য সংকটেরও মোকাবেলা করতে হবে।

নিউজ বার্তা কক্ষ: