১৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ  রাত ৩:৪৯  ১৩ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী
১লা নভেম্বর, ২০২০ ইং

করোনাকালে বিশ্ব বাণিজ্য সংস্থা প্রধানের পদত্যাগের ঘোষণা

বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক রবার্তো অ্যাজভেডো। ফাইল ছবি

করোনা মহামারির প্রভাবে সারা বিশ্বের অর্থনীতি যখন সংকটজনক সময় পার করছে, ঠিক সেই সময় মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মহাপরিচালক রবার্তো অ্যাজভেডো।

চলতি বছরেই আগস্টের ৩১ তারিখ পদত্যাগ করবেন তিনি। সংস্থাটি যখন মহামারি করোনার প্রভাব মোকাবিলা করছে ঠিক সে সময়ে এমন সিদ্ধান্ত সমালোচনার মুখে ফেলেছে রবার্তো অ্যাজভেডোকে।

বিবিসির বিশ্লেষণ অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডব্লিউটিওর সমালোচনার পর এই পদত্যাগের ঘোষণা আসলো। অবশ্য ডব্লিউটিওর মহাপরিচালক বলেছেন, পদত্যাগের সিদ্ধান্ত তার ব্যক্তিগত। পরিবারের সঙ্গে আলোচনা করে এমন সিদ্ধান্ত নিয়েছেন। তার এ সিদ্ধান্ত সংস্থাটির জন্য মঙ্গলজনক ফল বয়ে নিয়ে আসবে বলেও মনে করেন তিনি। ৬২ বছর বয়সী ব্রাজিলিয়ান এ কূটনীতিক গত সাত বছর ধরে সংস্থাটির হাল ধরেছিলেন। তার দ্বিতীয় মেয়াদ ২০২১ সালে শেষ হওয়ার কথা ছিল।

বিশ্লেষকদের মতে করোনার এ সংকটজনক পরিস্থিতিতে তার পদত্যাগ পরিস্থিতি আরও জটিল করে তুলবে। সারা বিশ্বই এখন মন্দার মধ্য দিয়ে যাচ্ছে। করোনার মহামারির প্রভাব কাটিয়ে উঠতে বিশ্বের কর্তাব্যক্তিরা হিমশিম খাচ্ছেন। তখন এই পদত্যাগের ঘোষণা অনেকটা অপ্রত্যাশিত।

অবশ্য ট্রাম্প প্রশাসন বরাবরই ডব্লিউটিওর সমালোচনা করে আসছেন। চীনের প্রতি পক্ষপাতমূলক আচরণ এবং যুক্তরাষ্ট্রের প্রতি খারাপ আচরণের অভিযোগ করেছিলেন ট্রাম্প। করোনার আগে চীন-মার্কিন বাণিজ্য নিয়ে উত্তেজনার সময়কালে ডব্লিউটিওর ভূমিকার সমালোচনা করেছেন ট্রাম্প। বাণিজ্য উদারীকরণ এবং বাণিজ্য সুরক্ষা দেওয়া প্রধান দায়িত্ব থাকলেও সেটি ডব্লিউটিও সঠিকভাবে পালন করছে না বলেও অভিযোগ করেন তিনি। সঠিক পথে না থাকলে ডব্লিউটিও থেকে বেরিয়ে যাওয়ারও হুমকি দেন ট্রাম্প। অ্যাজভেডোর পদত্যাগের বিষয়ে ট্রাম্প বলেন, ঠিক আছে। আমাদের সঙ্গে খুব খারাপ আচরণ করা হয়েছিল।

বার্তা কক্ষ: