৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ  রাত ৯:১৬  ৬ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী
২৪শে অক্টোবর, ২০২০ ইং

ফরিদগঞ্জের আলোনিয়ায় সামাজিক দূরত্ব বজায় রেখে কাঁচা বাজার স্থাপনে বাধা

বিশেষ প্রতিনিধি :

প্রাণঘাতি করোনাভাইরাস থেকে সুরক্ষার জন্য চাঁদপুরের ফরিদগঞ্জের আলোনিয়া এলাকায় কামরুল ইসলাম বিটু পাটওয়ারী নামে এক তরুন সমাজ সেবকের মহতি উদ্যেগে তার নিজস্ব জায়গা জনগনের ভীড় এড়িয়ে কেনাকাটার সুবিধার্থে একটি কাঁচা বাজারের আয়োজন করেছিল।

কিন্তু এলাকার প্রতিপক্ষ একটি গ্রুপ ওই বাজারটি যেন না বসতে পারে সে জন্য বিভিন্ন অপতৎপরতা চালায়। এখানে অস্থায়ী ভাবে বাজার বসানোর অনুমতি চেয়ে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের কাছে আবেদন দিয়েছে কামরুল ইসলাম বিটু পাটওয়ারী।

শুধু তাই নয়, বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় এনে এখানে কাচাঁ বাজার বসানোর জন্য গ্রামবাসীর গণস্বাক্ষর দিয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। কিন্তু পূর্ব শত্রুতার জের হিসেবে এলাকাই একটি প্রতিপক্ষ গোপনে থেকে সেই বাজারটি যেন বসতে না পারে সে জন্য বিভিন্ন প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। যার ফলে মানুষ চলমান এই দুঃসময়ে ঝুঁকি নিয়েই সামাজিক নিরাপত্তা না মেনে আলোনিয়া এলাকায় সরকারি ভাবে ইজারা দেয়া বাজার থেকেই কেনা কাটা করতে বাধ্য হচ্ছেন।
সংশ্লিষ্ট সূত্র ও এলাকাবাসী জানায়, উপজেলার ১১ নং চরদুঃখিয়া ইউনিয়নের আলোনিয়ায় গুদারাঘাট নামে খ্যাত এলাকাটিতে সাপ্তাহিক হাটের দিনে সামাজিক নিরাপত্তা না মেনেই কেনাকাটা করতে বাধ্য হচ্ছে ক্রেতারা। এ বিষয়টি অনুধাবন করে ওই এলাকারই ৬নং ওয়ার্ডের পাটওয়ারী বাড়ির পাশেই তরুন সমাজ সেবক কামরুল ইসলাম বিটু পাটওয়ারীর তার নিজস্ব জায়গা প্রায় ২৫ শতাংশের মধ্যেই বর্তমান প্রেক্ষাপট বিবেচনা করে কাঁচা বাজার বসানোর উদ্যেগ নেয়। সে মতেই এ স্থানে সামাজিক নিরাপত্তা মেয়ে ভালোই চলছিল বেচা কেনা। এরই মধ্যে ওই এলাকারই একটি প্রতিপক্ষ তাদের বিভিন্ন অপতৎপরতা চালিয়ে এই বাজারের বিরোধীতা করে আসছে।

এ নিয়ে তরুন সমাজ সেবক কামরুল ইসলাম বিটু পাটওয়ারী বলেন, জনগনের স্বার্থের কথা বিবেচনা করেই আমারই প্রায় ২৫ শতাংশ জায়গায় অস্থায়ী ভাবে আয়োজন করা কাঁচা বাজার বেশ জমেই উঠছিল। এরই মধ্যে এলাকারই একটি প্রতিপক্ষ গ্রুপ এখানে যেন বাজার না বসে সে জন্য তাদের অপতৎপরতা চালায়।

ওই এলাকার ইউপি চেয়ারম্যান বাছির আহাম্মেদ বলেন, এখানে বাজার বসলে আমার কোন আপত্তি নেই।

এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান এ্যাড. জাহিদুল ইসলাম রোমান বলেন, করোনাভাইরাস পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে আলোনিয়ায় খোলা জায়গায় কাঁচা বাজার বসিয়ে যদি জনগন উপকৃত হয় তাহলে সেই বাজার বসালে তো কোন ক্ষতি নেই।