৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ  রাত ৮:৫৯  ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী
২২শে অক্টোবর, ২০২০ ইং

দেশবাসীকে বেঙ্গলের ঈদ শুভেচ্ছা

নিজস্ব প্রতিবেদক :

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সমগ্র দেশবাসিকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন লিবারেল ডেমোক্রেটিক পার্টি এলডিপির প্রেসিডিয়াম সদস্য, মহান মুক্তিযুদ্ধে রাজধানী ঢাকার বেঙ্গল প্লাটুনের কমান্ডার, চাঁদপুরের ফরিদগঞ্জের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা ইসমাঈল হোসেন বেঙ্গল।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে (২৪ মে) গণমাধ্যমে পাঠানো এক বার্তায় তিনি এ শুভেচ্ছা জানান।

তিনি বলেন, মানুষে মানুষে সমপ্রীতি ও সৌহার্দ্য প্রতিষ্ঠার এক স্বর্গীয় মাধ্যম, আসমানি তাকিদ হল ঈদ। ঈদ এলেই খুশির বান ডাকে মুসলিম জাহানে।

আজ (রবিবার) সন্ধ্যায় পশ্চিমাকাশে শাওয়াল মাসের নূতন চাঁদ দেখা গেছে। মহামারি করোনার মধ্যেও পবিত্র ঈদুল ফিতরের খুশির আমেজ সারাদেশে।

পবিত্র মাহে রমজানে রোজা, ইফতার, তারাবিহ, লাইলাতুল কদর পালন, কুরআন তিলাওয়াত, জাকাত-ফিতরা ও দান-খয়রাত প্রদান ইত্যাদি ইবাদতের মাধ্যমে আত্মশুদ্ধির মহান দীক্ষা লাভ করে মুসলমানরা। রমজান শেষে ঈদুল ফিতর আসে তারই পূর্ণতার সুসংবাদ নিয়ে।

ঈদুল ফিতরের শাব্দিক অর্থ আসলে রোজা ভঙ্গের আনন্দ। এক মাস রোজা পালনের মাধ্যমে একজন রোজাদার যাবতীয় গুনাহ হতে মুক্ত হয়ে সদ্য ভূমিষ্ঠ শিশুর ন্যায় মাসুম বা নিষ্পাপ ব্যক্তিতে পরিণত হন। রোজাদার যে আত্মিক প্রশান্তি লাভ করেন, তারই আনন্দঘন মুহূর্ত ঈদুল ফিতর।

একমাস সিয়াম সাধনার পর সারা বিশ্বের মুসলমানদের উল্লেখযোগ্য প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতরকে কেন্দ্র করে মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশে কেনাকাটা সহ নানা প্রস্তুতি নেয় মানুষ। কিন্তু, এবার ব্যতিক্রম। মহামারি করোনা ভাইরাসের কারনে নাড়ির টানে প্রিয়জনের কাছে বাড়ি ফিরতে পারেনি লাখো মানুষ। নতুন পোশাকও কেনা হয়নি অনেকের।

এদেশের মানুষের ঐতিহ্যগত যে বন্ধন ঈদের ছুটিতে পরিবারের সকল সদস্য একত্রিত হয়ে একসাথে সময় কাটানো সেটিও অধিকাংশের ক্ষেত্রে সম্ভব হয়নি মহামারি করোনা সংকটের কারনে। শহরের মানুষ গ্রামের বাড়ি ফিরতে পারেনি। তাই এবারের ঈদ সবার জন্য ভিন্ন এক অভিজ্ঞতা।

মহামারি করোনার সাথে দেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে প্রলয়ংকরী ঘুর্নিঝড় আম্ফান। সেখানে অনেকেই ঘর বাড়ি হারিয়ে খোলা আকাশের নিচে মানবেতর দিন যাপন করছে।

কোন আনন্দই একা উপভোগ করা যায় না। অন্যের সাথে তা ভাগাভাগি করে নিতে হয়। এ মূহর্তে¡ আমাদের দায়িত্ব হচ্ছে করোনা সংকট ও সাইক্লোনে ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়ানো। তাদের জীবন ও জীবিকা রক্ষার্থে এগিয়ে আসা। অন্যের মুখে হাসি ফুটানোর মত আনন্দ আর কিছুই হতে পারে না।

আমি সরকার ও সমাজের বৃত্তশালীদের করোনা ও সাইক্লোনে ক্ষতিগ্রস্থদের পাশে থাকার আহ্বান জানাচ্ছি। সর্বশেষ আবারো আমার প্রাণপ্রিয় ফরিদগঞ্জবাসী সহ সমগ্র দেশবাসীকে জানাচ্ছি ঈদ মোবারক।