১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ  রাত ১:১৪  ৭ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী
২৬শে অক্টোবর, ২০২০ ইং

ঐতিহ্যবাহি ফরিদগঞ্জ বঙ্গবন্ধু সরকারি কলেজের ৫০ বছর

নিজস্ব প্রতিবেদক :

ঐতিহ্যবাহী ফরিদগঞ্জ বঙ্গবন্ধু সরকারি কলেজের ৫০ বছর পূর্তি রজতজয়ন্তী আজ। ১৯৭০ সালের ১ জুলাই শুরু হয় কলেজটির শিক্ষা কার্যক্রম। ফরিদগঞ্জবাসীর প্রাণপ্রিয় এ শিক্ষাপ্রতিষ্ঠানটি ৫০ বছর পূর্তি নিয়ে কলেজের প্রাক্তণ ও বর্তমান শিক্ষার্থীদের নানা ধরনের পরিকল্পনা থাকলেও মহামারি করোনা ভাইরাসের সংক্রমনের কারণে তা বাতিল করা হয়েছে।

জানা যায়, এ কলেজটি ১৯৭০ সালে একটি একাডেমিক ভবন ও উচ্চ মাধ্যমিক শাখা দিয়ে শুরু হয়। বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শাখা নিয়ে প্রতিষ্ঠানটি প্রাতিষ্ঠানিক কার্যক্রম শুরু করে। শুরুতে এর প্রাতিষ্ঠানিক নাম ছিল ফরিদগঞ্জ কলেজ। পরে আওয়ামী লীগ সরকারের নেতৃস্থানীয় নেতারা এর নামকরণ করেন, ফরিদগঞ্জ বঙ্গবন্ধু কলেজ। ১৯৯০ সালে কলেজটিতে স্নাতক (পাস কোর্স) খোলা হয় এবং এর স্নাতক কার্যক্রম জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ হয়ে পড়ে।

বর্তমানে এর ৪ টি একাডেমিক ভবন, ৫ টি স্নাতক কোর্স চালু আছে। কোর্স গুলো হল বিএসসি, বিকম, বিবিএস, বিএসএস ও বিএ। ফরিদগঞ্জ উপজেলার সবচাইতে পুরান এবং স্বনামধন্য কলেজ।

২০১৬ সালে কলেজটি সরকারি করণ করার পর এর নাম হয়, ফরিদগঞ্জ বঙ্গবন্ধু সরকারি কলেজ। বর্তমানে কলেজের অধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালন করছেন কুন্তল কৃষ্ণ নাথ।

চাঁদপুরের ফরিদগঞ্জ পৌর শহরে বিদ্যানিকেতনটির অবস্থান। কলেজটির সম্মুখভাগে মূল সড়ক এবং এর পিছনে ফরিদগঞ্জ উপজেলার অন্যতম ডাকাতিয়া নদী অবস্থিত। (তথ্যসূত্র : উইকিপিডিয়া)