৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ  রাত ৯:৩৫  ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী
২২শে অক্টোবর, ২০২০ ইং

আগামী ১ আগস্ট পবিত্র ঈদুল আযহা

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশের আকাশে আজ কোথাও ১৪৪১ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। ফলে আগামীকাল বুধবার পবিত্র জিলকদ মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামী ২৩ জুলাই বৃহস্পতিবার থেকে পবিত্র জিলহজ মাস গণনা শুরু হবে। এই প্রেক্ষিতে, আগামী ১ আগস্ট শনিবার সারাদেশে পবিত্র ঈদুল আযহা পালিত হবে।

মঙ্গলবার সন্ধ্যায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও জাতীয় চাঁদ দেখা কমিটির সহ-সভাপতি মো: নূরুল ইসলাম। ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু:আ:হামিদ জমাদ্দার, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব এস এম মাহফুজুল হক, ঢাকা জেলার এডিসি (সাধারণ) মো: ইলিয়াস মেহেদী, ওয়াকফ উপ-প্রশাসক মো: আবদুল কুদ্দুছ, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (প্রশাসন) মুহা. নেছার উদ্দিন জুয়েল, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মোঃ আবদুল মান্নান, সরকারি আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ মো: আলমগীর রহমানসহ দেশের বিশিষ্ট আলেম-ওলামাবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় ১৪৪১ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে এ সিদ্ধান্ত হয়।