৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ  রাত ৮:৪৫  ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী
২২শে অক্টোবর, ২০২০ ইং

লেবাননে ভয়াবহ বিস্ফোরণ : নিহত ৫০, আহত আড়াই সহস্রাধিক

বার্তা কক্ষ:

লেবাননের রাজধানী বৈরুতে পরপর দুটি ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে। এতে নিহতের সংখ্যা বেড়ে ৫০ ও আহতের সংখ্যা ২৭০০ বলে জানিয়েছে দেশটির স্থানীয় গণমাধ্যমগুলো। বিস্ফোরণের ভয়াবহতায় এলাকার বেশ কয়েকটি ভবন ধসে পড়েছে। দুর্ঘটনাকবলিত এলাকায় উচ্চমাত্রার বিস্ফোরক দ্রব্যের গুদাম রয়েছে বলে জানা গেছে।

৪ আগস্ট মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১০টার দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। এ খবর লেখা (বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টা) পর্যন্ত ঘটনাস্থলে ভয়াবহ আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়তে দেখা গেছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের করা সরাসরি সম্প্রচারে।

বিস্ফোরণের পর আহত আড়াই সহস্রাধিক মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলো অন্তত ৫০ জনের মৃত্যুর কথা তাৎক্ষণিভাবে জানালেও দেড়শো কিলোমিটার দূর পর্যন্ত অনুভূত হওয়া ওই বিস্ফোরণে বহু প্রাণহানির শঙ্কা করা হচ্ছে।

বিবিসি সিএনএন ও আলজাজিরা জানাচ্ছে, বিস্ফোরণে আহত মানুষদের চাপে বৈরুতের হাসপাতালগুলো একসঙ্গে আহত এত মানুষকে সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে। বিস্ফোরণের আশিংক ক্ষতি হওয়ায় অন্যতম বৃহৎ হাসপাতাল আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুত মেডিকেল সেন্টার আর কোনো রোগী নিতে পারছে না।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর খবরে বলা হয়েছে, বিস্ফোরণের পর বৈরুতে বিশৃঙ্খল অবস্থা বিরাজ করছে। গাজি বালকিজ নামের এক ব্যক্তি বলেছেন, অনেক মানুষের হাত-পা ভেঙে গেছে, অনেকের দেহে কাচ বিঁধেছে।

ঘটনায় আহত এক ব্যক্তি রয়টার্সকে জানান, ‘আমি জানি না কি হয়েছে। আমি মাছ ধরছিলাম এরই মধ্যে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। কালো ধোঁয়ায় অন্ধকার হয়ে যায় গোটা আকাশ। আমি আহত হয়েছি।’

লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, বৈরুতের হাসপাতালগুলোকে আহতদের চিকিৎসার জন্য নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

লেবানিজ রেড ক্রস কর্মকর্তা জর্জেজ কাট্টানেহকে উদ্ধৃত করে মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, আহত ও নিহত মিলিয়ে হতাহত কয়েকশ’।
বৈরুতের গভর্নর মারওয়ান আব্বৌদ জানিয়েছেন, পৌরসভার অন্তত ১০ জন দমকলকর্মী নিখোঁজ রয়েছে। তিনি বলেছেন, এই বিস্ফোরণ হিরোশিমা ও নাগাসাকির কথা মনে করিয়ে দিয়েছে।

লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন সেনাবাহিনীকে বৈরুতের বিস্ফোরণের পর ক্ষতিগ্রস্ত এলাকায় টহলের নির্দেশ দিয়েছেন। লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব বিস্ফোরণের ঘটনায় বুধবার জাতীয় শোক দিবস ঘোষণা করেছেন।