৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ  দুপুর ১:০৮  ৩রা রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী
২১শে অক্টোবর, ২০২০ ইং

চাঁদপুরে জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালন

নিজস্ব প্রতিনিধি:

চাঁদপুরে ৬ অক্টোবর জাতীয় জন্ম নিবন্ধন দিবস উপলক্ষে চাঁদপুরের জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বেলা সাড়ে ১০ টায় এক সভা অনুষ্ঠিত হয়। এ বছরের প্রতিপাদ্য বিষয় হলো, নাগরিক অধিকার করতে সুরক্ষণ ৪৫দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন । এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো.মাসুদুর রহমান খান ।

উক্ত সভায় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. আব্দুল্লাহ আল মাহমুদ জামান , সহকারী পরিচালক আবিদা সিফাত বাগাদী ইউপি চেয়ারম্যান বিল্লাল হোসেন ও রাজরাজেস্বর ইউপি চেয়ারম্যান মোহাম্মদ হজরত আলী ও জেলা প্রসাশনের কর্মকর্তাবৃন্দ।

একটি শিশুর ৪৫ দিনের মধ্যে অবশ্যই তার জন্ম নিবন্ধন যেকোনো ইউপি কার্যালয় বা পেীরসভায় জন্ম নিবন্ধন বাধ্যতামূলক করে স্থানীয় সরকার একটি আইন তৈরি করেছে। প্রত্যেক শিশুর জন্ম নিবন্ধন বাধ্যতামূলক্।এটি একটি শিশুর জন্মের পর তার নাগরিক অধিকার হিসেবে আমাদের দেশে বিবেচিত হচ্ছে । এটি একটি শিশুর জন্মের পর তার শিশুর অধিকার হিসেবে আমাদের দেশে বিবেচিত হচ্ছে ।

জেলা প্রসাশনের স্থানীয় সরকার বিভাগের দেয়া তথ্য মতে , চাঁদপুরে সেপ্টেম্বর পর্যন্ত ২৬ লাখ ৪১ হাজার ৮ শ’ ৪৫ জনের জন্ম নিবন্ধন সম্পাদন করা হয়েছে। এর মধ্যে পুরুষ হলো – ১৪ লাখ ৬১ হাজার ৪শ ১৬ জন। যার হার ৫৫ % এবং মহিলার সংখ্্যা হলো ১১ লাখ ৮০ হাজার ৪শ ২৯ জন । যার হলো ৪৪ % ।

ইউনিসিফের আর্থিক সহায়তায় স্থানীয় সরকার বিভাগের অধীন ও মৃত্যু নিবন্ধন প্রকল্পের কাজ শুরু হয় ২০০৪ সালে। আমাদের জাতীয় সংসদে জন্ম নিবন্ধন আইন প্রণয়নের পর ২০০৬ সালের জুলাই থেকে কার্যকর হয় ।