১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ  রাত ১:১০  ১১ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী
৩০শে অক্টোবর, ২০২০ ইং

রাত পোহালেই চাঁদপুর পৌর নির্বাচন

নিজস্ব প্রতিনিদি:

চাঁদপুর পৌর নির্বাচনের সকল প্রস্তুতিগ্রহণ শেষে কাল শনিবার ১০ অক্টোবর ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে সকাল ৮টায় শুরু হচ্ছে ভোটগ্রহণ। বৃহস্পতিবার ৮ অক্টোবর রাত ১২ টার পর নির্বাচনি সকল প্রকার প্রচার কার্যক্রম বন্ধ রয়েছে ।

সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে চাঁদপুর নির্বাচন কমিশন ও রিটানিং অফিসার মো.তোফায়েল আহমেদ শুক্রবার ৯ অক্টোবর সকাল সাড়ে ৯ টায় এ তথ্য জানান।

এদিকে শুক্রবার সকাল ১০ টায় চাঁদপুর সরকারি কলেজের শহিদ রাজু ভবনে ৫২ জন প্রিজাইডিং অফিসারের সাথে ইভিএম মেশিন ব্যবহার, ভোট চলাকালীন সময়ে সংরক্ষণ ও ভোটগণনা শেষে তা’ ফেরৎ দেয়ার বিষয়ে এক ব্রিফিং সভা অনুষ্ঠিত হয় ।

এতে ব্রিফ করেন চাঁদপুর জেলা নিবাচন কমিশনার ও রিটানিং অফিসার মো.তোফায়েল আহমেদ ও উপজেলা নির্বাচন কমিশনার ও সহকারী রিটানিং অফিসার মো.দেলোয়ার হোসেন ।

এর পর চাঁদপুর উপজেলা কমপ্লেক্স ভবনে ভোট গ্রহণকারী প্রিজাইডিং অফিসার,সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসারদের দায়িত্ববন্টনের চিঠি বিতরণ ও ভোটগ্রহণের সকল প্রকার মালামাল হস্তান্তর কার্যক্রম শুরু করা হয় । চাঁদপুর সদর উপজেলা কমপ্রেক্স ভবন হচ্ছে কন্ট্রোলরুম।

চাঁদপুর পৌরসভার ভোটার সংখ্যা ১ লাখ ১৭ হাজার ৮ শ’৮৬ জন । এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৫৯ হাজার ২৭ জন এবং মহিলা ভোটার সংখ্যা ৫৮ হাজার ৮শ ৫৯ জন । ৬৭ জন প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর মধ্যে ৩ জন মেয়র প্রার্থী , সংরক্ষিত মহিলা আসনের ১৪ জন এবং কাউন্সিলর প্রার্থী ৫০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন এ নির্বাচনে । চাঁদপুর পৌরসভায় ওয়ার্ড সংখ্যা ১৫ টি, ভোটকেন্দ্র ৫২ টি ও ভোট গ্রহণ কক্ষ সংখ্যা ৩০৫ টি। প্রতিটি কক্ষে দু’টি করে ইভিএম মেশিন থাকবে। তার মধ্যে একটি অতিরিক্ত থাকবে।

প্রতি কেন্দ্রে একজন করে প্রিসাইডিং অফিসার , প্রতি কক্ষে একজন করে সহকারী প্রিজাইডিং অফিসার এবং দু’জন পোলিং অফিসার নির্বাচনে ভোটগ্রহণের কাজে দায়িত্ব পালন করবেন । এছাড়াও প্রতি কেন্দ্রে ১০ জন করে আনসার ভিডিপি সদস্য ও প্রয়োজনীয় সংখ্যক পুলিশ আইন-শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত থাকবেন ।

ইতোমধ্যেই ২ থেকে ৫ অক্টোবর পর্যন্ত প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের ইভিএম মেশিনে ভোট গ্রহণের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়েছে । নির্বাচন শুরুর ৩২ ঘন্টা আগে এবং ভোট গ্রহণের ৪৮ ঘন্টা পর পর্যন্ত সকল প্রকার নির্বাচনি প্রচার কার্যক্রম বন্ধ থাকবে।

নির্বাচনের দিন আইন-শৃঙ্খলা বাহিনীর যানবাহন ও নির্বাচন কমিশনার ও রিটানিং অফিসারের অনুমোদিত যানবাহন ব্যতীত অন্য কোনো পাবলিক পরিবহন চাঁদপুর পৌর নির্বাচনের সীমানার ভেতর চলাচল করতে পারবে না ।

চাঁদপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে ১৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট পৌর এ নির্বাচনে দায়িত্ব পালন করবেন। এছাড়াও বিজিপি,র‌্যাব , এপিবিএন আনসার সমন্বয়ে গঠিত স্টাইকিং ফোর্স দায়িত্ব পালন করবেন । চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো.জামাল হোসেন আইন-শৃঙ্খলা বাহিনীর কার্যক্রম সমন্বয় করবেন বলে জানা যায়।