১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ  রাত ১:৫২  ২২শে জিলহজ্জ, ১৪৪২ হিজরী
৩রা আগস্ট, ২০২১ ইং

নৌযান ধর্মঘটে চাঁদপুরে স্বাভাবিক নিয়মেই চলছে যাত্রীবাহী লঞ্চ

নিজস্ব প্রতিনিধি:

নৌযান-ধর্মঘটে চাঁদপুরে স্বাভাবিক নিয়মেই চলছে যাত্রীবাহী লঞ্চ। মঙ্গলবার (২০ অক্টোবর) ভোর থেকে নির্ধারিত সময়ে ঢাকা ও বরিশালগামী লঞ্চগুলো ছেড়ে যেতে দেখা গেছে।

এদিকে ১৯ অক্টোবর সোমবার দিবাগত রাত ১২টা এক মিনিট থেকে শ্রমিকদের হয়রানি ও চাঁদাবাজি বন্ধসহ ১১ দফা দাবিতে সারাদেশে অনির্দিষ্টকালের জন্য নৌযান ধর্মঘটের ডাক দিয়েছে নৌযান শ্রমিক ফেডারেশন। তবে এ ধর্মঘটের আওতায় নেই যাত্রীবাহী লঞ্চ।

মালিকপক্ষের সঙ্গে শ্রমিকদের দাবি-দাওয়া নিয়ে সমঝোতা না হলে যাত্রীবাহী লঞ্চও এ আন্দোলনের আওতায় নিয়ে আসা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন শ্রমিক নেতারা।

সরেজমিনে চাঁদপুর লঞ্চঘাট ঘুরে দেখা যায়, শুধুমাত্র চাঁদপুর-নারায়ণগঞ্জগামী লঞ্চগুলো চলাচল বন্ধ রয়েছে। কারণ মতলব উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এছাড়াও বাকি সব রুটের লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে।

নৌযান শ্রমিক ফেডারেশনের নেতারা বলেন, নৌযান শ্রমিকদের নিয়োগপত্র প্রদান, বেতন-ভাতা বৃদ্ধি, খাদ্যভাতা প্রদান, প্রভিডেন্ট ফান্ড গঠন, কর্মরত অবস্থায় শ্রমিকদের মৃত্যু হলে পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান, ভারতগামী নৌযানের শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদান, নৌপথে নাব্যতা রক্ষা, সন্ত্রাস, চাঁদাবাজি, ডাকাতি ও পুলিশি নির্যাতন বন্ধসহ ১১ দাবিতে শ্রমিকরা দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন।

চাঁদপুর জেলা নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি হারুনুর রশীদ জানান, ১১ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত দেশব্যাপী নৌযান শ্রমিকদের ধর্মঘট চলবে। ধর্মঘটে পণ্যবাহী, অয়েল ট্যাঙ্কারসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। তবে যাত্রীবাহী নৌযান চলাচল করবে।