৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ  রাত ৩:৪৩  ৭ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী
২৪শে নভেম্বর, ২০২০ ইং

ফরিদগঞ্জে যুবদলের কমিটি গঠনে সাংগঠনিক টিমের উদ্যোগ, বিএনপির বাধা

নিজস্ব প্রতিনিধি :

চাঁদপুর জেলার ফরিদগঞ্জসহ ১৫ টি ইউনিটে কমিটিবিহীন যুবদলের সাংগঠনিক সংকট দূরীকরণে যুবদলের কেন্দ্রীয় কমিটির নির্দেশে কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক টিম ও জেলা কমিটি উদ্যোগ নিলেও এতে জেলা ও উপজেলা বিএনপির শীর্ষ পর্যায়ের কয়েকজন নেতা বাধা হয়ে দাঁড়িয়েছেন বলে অভিযোগ যুবদলের তৃনমূলের নেতাকর্মীদের।

স্থানীয় বিএনপির নেতাদের বিরুদ্ধে যুবদলের কর্মীদের অভিযোগ, নিয়ম বর্হিভূতভাবে যুবদলের ইউনিট কমিটির গুরুত্বপূর্ণ পদে তাদের পছন্দের লোকদের স্থান দিতে অপচেষ্টা চালাচ্ছেন তারা। যোগ্যতার বিচারে নয়, নিজ পকেটের লোকদের কমিটিতে স্থান দিতে তাদের এই অপচেষ্টা।

এদিকে, যুবদলকে গতিশীল করতে কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক টিমের কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন তারা।

ফরিদগঞ্জের যুবদলের নেতাকর্মীরা জানায়, গত ৮ মাস আগে ফরিদগঞ্জ উপজেলা ও পৌর যুবদলের কমিটি গঠনের লক্ষ্যে কর্মীসভা অনুষ্ঠিত হয়। সবশেষ দুই মাস আগে রাজধানীর পল্টনে বিএনপির দলীয় কার্যালয়ে যুবদলের অফিসে ফরিদগঞ্জে যুবদলের পদ প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ করে কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক টিম। পরবর্তীতে চাঁদপুর জেলা যুবদল প্রস্তাবিত ইউনিট কমিটি কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক টিম ও কেন্দ্রে কাছে জমা দেয়। কিন্তু এতে বাঁধা হয়ে দাঁড়ায় চাঁদপুর জেলা ও ফরিদগঞ্জ উপজেলা বিএনপির প্রভাবশালী কয়েকজন নেতা। তাদের পছন্দের লোক দিয়ে কমিটি গঠনের জন্য পায়তারা শুরু করে। কেন্দ্রে জমা হয় ফরিদগঞ্জ উপজেলা যুবদলের প্রস্তাবিত দুটি কমিটি।

ইতোমধ্যে অভিযোগের প্রেক্ষিতে যুবদলের বিভাগীয় সাংগঠনিক টিমের ৭ সদস্যেও মধ্যে দুই সদস্যকে শোকজ করা হয়েছে। সাংগঠনিক টিম যুবদলে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য যে উদ্যোগ নিয়েছে তা করোনা সংকটে আটকে গেছে। তবে জেলা, বিভাগীয় কেন্দ্রিয় নেতাদের দাবী দলের সাধারণ সম্পাদক সালাউদিন টুকু করোনা ভাইরাস থেকে সুস্থ হলে দ্রæতই এ সংকট কেটে যাবে। এদিকে, ফরিদগঞ্জে যুবদলের সাংগঠনিক কার্যক্রমকে ঘিরে বাড়ছে নানামুখী সংকট।

কর্মীদের আশংঙ্কা সংগঠনটির নের্তৃত্বশূণ্যতা আগামী দিনে এই উপজেলাতে বিএনপির আন্দোলন সংগ্রামকে বাঁধাগ্রস্ত করবে। ২০১৮ সালে ডিসেম্বর মাসে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে ফরিদগঞ্জ উপজেলা এবং পৌর যুবদলের কমিটি স্থগিত করে চাঁদপুর জেলা কমিটি। এতে করে সংগঠনটি অনেকটা হ-য-ব-র-ল হয়ে পড়েছে। সংঘবদ্ধ না হয়ে এক এক নেতার অনুসারীরা পৃথকভাবে তাদের কর্মসূচি পালন করছে। যুবদলের পদ প্রত্যাশী নেতারাও পৃথক ব্যানারে কর্মসূচি পালন করছেন। নেতাকর্মীদের মধ্যে বিরাজ করছে অসুস্থ প্রতিযোগিতা। কেউ কেউ সংগঠনকে শক্তিশালী করার পরিবর্তে নিজেদেরকে বিএনপির অর্থবৃত্তশালী নেতার আস্থাভাজন অনুসারী হিসেবে জানান দিতে ব্যস্ত থাকতে দেখা যায়।

এছাড়া সরকারি দলের বিভিন্ন কাজের আলোচনা-সমালোচনার পরিবর্তে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইজবুকে একে অন্যের সমালোচনায় মুখর থাকছেন। ফরিদগঞ্জে নতুন কমিটি গঠনের বিষয়ে যুবদলের কেন্দ্রিয় কমিটির-সহ সভাপতি, কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক টিমের প্রধান জাকির হোসেন সিদ্দিকী মুঠফোনে এ প্রতিনিধিকে জানান, প্রক্রিয়াগত কারণে ফরিদগঞ্জসহ চাঁদপুরের কমিটি গঠনে সেন্ট্রাল কমিটি কিছুটা ডিলে করছে। দ্রæততম সময়ের মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদকের পরামর্শে নতুন কমিটি গঠন প্রক্রিয়া শেষ হবে বলে জানান তিনি।

অপরএক প্রশ্নের জবাবে জাকির হোসেন সিদ্দিকী বলেন, ‘যুবদলের কমিটি গঠনে স্থানীয় বিএনপির কেউ কেউ প্রভাব বিস্তার করার চেষ্টা করে। নিয়ম অনুযায়ী ইউনিট কমিটি গঠনে স্থানীয় বিএনপি মতামত বা পরামর্শ দিতে পারে, তবে কোন সিদ্ধান্ত দিতে পারে না।’

এ বিষয়ে জাতীয়তাবাদী যুবদল কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক কামরুজ্জামান দুলাল এ প্রতিনিধিকে বলেন, প্রায় ২ বছর একটি উপজেলায় যুবদলের কমিটি না থাকাটা দুঃখজনক। তবে ত্যাগি ও যোগ্যদের সমন্বয়ে কমিটি গঠনের লক্ষ্যে ইতোমধ্যে ফরিদগঞ্জে যুবদলের কর্মী সম্মেলন ও পল্টনে দলীয় কার্যালয়ে সম্ভাব্য পদ প্রত্যাশীদের সাক্ষাৎ গ্রহণ করা হয়েছে। আমরা চেষ্টা করছি দ্রæততম সময়ে কমিটি গঠন করতে।’ স্থানীয় বিএনপি নেতাদের মধ্যে গ্রæপিং এর কারনে ইউনিট কমিটি গঠনে সমস্যা হচ্ছে বলে জানান তিনি।

এ বিষয়ে চাঁদপুর জেলা যুবদলের ভারপ্রাপ্ত সভাপতি মানিকুর রহমান মানিক এ প্রতিনিধিকে বলেন, ‘ফরিদগঞ্জ সহ চাঁদপুরের ১৫ ইউনিটের যুবদলের প্রস্তাবিত কমিটি যুবদলের কেন্দ্রিয় কমিটির কাছে জমা দেওয়া হয়েছে। যুবদলের কেন্দ্রিয় কমিটির সাধারণ সম্পাদক করোনা থেকে সুস্থ হলে দ্রæতই সকল ইউনিটের কমিটি অনুমোদন দেওয়া হবে বলে জানান তিনি।

অপরএক প্রশ্নের জবাবে তিনি দাবী করেন, যুবদলের কমিটি গঠনে স্থানীয় বিএনপির নেতৃবৃন্দ কোন প্রভাব বিস্তার করছে না।’ ২৭ আক্টোবর মঙ্গলবার উদযাপিত হবে জাতীয়তাবাদী যুবদলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী।