৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ  রাত ৩:৫৯  ১৩ই সফর, ১৪৪৩ হিজরী
২২শে সেপ্টেম্বর, ২০২১ ইং

২৫ নভেম্বর ফরিদগঞ্জ মুক্ত দিবস

নিজস্ব প্রতিনিধি :

বুধবার ২৫ নভেম্বর , ফরিদগঞ্জ মুক্ত দিবস। ১৯৭১ সালের এ দিনে পাকহানাদার বাহিনী থেকে মুক্ত হয় ফরিদগঞ্জ। মুক্তিযোদ্ধাদের প্রতিরোধের মুখে পাকিস্তানি বাহিনী ফরিদগঞ্জ ছেড়ে চাঁদপুরে পালিয়ে যেতে বাধ্য হয়।

এ দিনে স্থানীয় মুক্তিযোদ্ধা ও নিরস্ত্র জনতার প্রতিরোধের মুখে হানাদার বাহিনী উপজেলার ভাটিয়ালপুর চৌরাস্তায় মুক্তিযোদ্ধাদের আক্রমনের মুখে পড়ে। সেখানে থেকে চাঁদপুরে পালিয়ে যাওয়ার সময় পাকবাহিনী সাধারণ মানুষের উপর এলোপাতাড়ি গুলি ছুঁড়তে ছুঁড়তে পিছু হটে। এ সময় পাকবাহিনীর গুলিতে সাধারণ কয়েকজন মানুষ মৃত্যুবরণ করেন।

এ দিকে, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শহীদ মুক্তিযোদ্ধা ও নিরস্ত্র মানুষের স্মৃতি স্মরণে ১৯৯৫ সালে ফরিদগঞ্জ উপজেলা সদরে শহীদ স্মৃতি স্তম্ভ নির্মান করেন মুক্তিযুদ্ধের ৮নং সেক্টর কমান্ডার লে. কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরী। প্রতি বছর এদিনে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ ও ফরিদগঞ্জ প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন এখানে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন।

এ দিকে, দিবসটিতে নানা কর্মসূচির আয়োজন করেছে উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, ফরিদগঞ্জ পৌরসভা, ফরিদগঞ্জ প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।