৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ  রাত ৩:১৫  ১৪ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী
২২শে অক্টোবর, ২০২১ ইং

ক্ষমতার দাপটে ফরিদগঞ্জের ভাটিয়ালপুরে নদী থেকে বালি উত্তোলন চলছেই! প্রশাসন নির্বিকার


ফরিদগঞ্জ প্রতিনিধি:
রাজস্ব ফাঁকি দিয়ে ফরিদগঞ্জের ভাটিয়ালপুর গ্রামে ড্রেজার দিয়ে ডাকাতিয়া নদী অবৈধ ভাবে খনন করে থেকে বালি উত্তোলন চলছেই। প্রকাশ্যে এই বালি উত্তোলনের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের লোজনকে অবহিত করার পরও গোপন সমজোতার কারনে কেউই কর্নপাত করছে না বলে বিভিন্ন মাধ্যমে জানা গেছে।

ডাকাতিয়া নদী আসলে তুমি কার ? এমন প্রশ্ন তুলে এ নিয়ে স্থানীয় ভাবে অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলছেন, যে ভাব নদী খনন চলছে এতে করে আগামী বর্ষায় নদীর দুই পাশের জায়গা জমি ও বসত ভিটা ভেংগে পড়ার আশংকা করছেন অনেকেই।


সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ভাটিয়ালপুর গ্রামে নির্মানাধীন একটি ফায়ার সার্ভিসের ভন নির্মানের জায়গা ভরাটের নামে চলছে অবৈধ ভাবে ড্রেজার লাগিয়ে নদী থেকে বালি উত্তোলন। এলাকার লোকজন জানায় ,গত এক সপ্তাহ যাবত চলছে ড্রেজার । ক্ষমতার দাপটে সরকার দলীয় কিছু নেতার যোগসাজসে ওই ড্রেজার চলার প্রাক্কালে স্থানীয় বিক্ষুদ্ধ জনতা এই ড্রেজারটি একদিন বন্ধ করতে সক্ষম হলেও পরে আবার চালানো হচ্ছে ড্রেজারটি। ড্রেজার চলাকালিন সময়ে পালাক্রমে সরকার দলীয় নেতাকর্মীরা নদীর পাড়ে বসে পাহারা দিতে দেখা যায়॥


একটি সুত্র জানায়, ফায়ার সার্ভিসের জায়গা ভরাট করতে ডাকাতিয়া নদী থেকে বালি উত্তোলনের জন্য সরকারি কোন নির্দেশনা নেই । তবে সরকারর রাজস্ব ফাঁকি দিয়ে উক্ত বালি উত্থোলন বন্ধ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন হস্তক্ষেপ না থাকায় ক্ষোভ প্রকাশ করছে ভুক্তভোগীরা। জানা গেছে, খোদ সরকারি দলের কয়জন নেতার ব্যক্তিগত স্বার্থ হাসিলের স্বার্থেই মূলত ওই বালি উত্তোলন করায় নদীর দুই পাশের মানুষের মধ্যে ক্ষোভ দিনদিন বেড়ে উঠছে।


এ নিয়ে ফরিদগঞ্জ পৌরসভার ভাটিয়ালপুর এলাকার কমিশনার টিটু বলেন, অবৈধ ভাবে এই ড্রেজারটি চালালোর বিরুদ্ধে আমি ব্যক্তিগত সরকারী প্রশাসনের লোকজনকে বলেছি।


ফরিদগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক , উপজেলা পরিষদের সাবেক সভাপতি আবু সাহেদ সরকার ক্ষোভ প্রকাশ করে বলেন ভাটিয়ালপুর এলাকায় ডাকাতিয়া নদীতে থেকে অবৈধভাবে উত্তোলন করা ড্রেজার বন্দের জন্য উপজেলা নির্বাহী অফিসারকে বলা হয়েছে। অপর এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধ ভাবে নদী খনন করে বালি উত্তোলনের জন্য দলতো কাউকে ক্ষমতা দেয়নি।


ছবিÑ ফরিদগঞ্জের ভাটিয়ালপুর গ্রামে ডাকাতিয়া নদী থেকে অবৈধ ড্রেজার লাগিয়ে বালি উত্তোলনের খন্ড চিত্র।