৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ  রাত ৮:২৬  ১৬ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী
২৩শে অক্টোবর, ২০২১ ইং

ফরিদগঞ্জে অবৈধ ড্রেজার বিনষ্ট ও স্বাস্থ্য বিধি না মানায় জরিমানা

নিজস্ব প্রতিনিধি:

ফরিদগঞ্জে অবৈধভাবে বালি উত্তোলনের দায়ে ড্রেজার মেশিন ও পাইপ কেটে বিনষ্ট এবং স্বাস্থ্য বিধি না মারায় জরিমানা আদায় করা হয়েছে।

৩০ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকেলে উপজেলা প্রশাসনের উদ্যোগে গোবিন্দপুর উত্তর ও দক্ষিণ ইউনিয়নের এ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

প্রশাসন সূত্রে জানা যায়, সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে উপজেলার বিভিন্ন খাল, বিল থেকে স্যালো মেশিন চালিত ড্রেজারে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলো স্থানীরা। এতে করে এলাকার সরকারি, বেসরকারি, কৃষি জমি, বসত বাড়ি হুমকির মুখে পড়েছে। এমন সংবাদের ভিত্তিতে বৃহস্পাতিবার বিকেলে মোবাইল কোর্ট পরিচালনা করেন গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়নের পশ্চিম হাঁসা এলাকায় অবৈধ ভাবে বালু উত্তোলন করার দায়ে ড্রেজার মেশিন ও পাইপ বিনষ্ট করা হয়। অভিযানের সময় বালু উত্তোলনের সঙ্গে জড়িতরা সটকে পড়ে।

অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আক্তার এবং এ সময় ফরিদগঞ্জ থানা পুলিশ সহযোগিতা করেন।

এছাড়া একইদিন উপজেলার নয়াহাট বাজারের সৌদীয়া মার্কেট সংলগ্ন মাস্ক ব্যবহার না করা ও স্বাস্থ্যবিধি না মানার অপরাধে দন্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারায় ৫টি মামলায় ১৪’শ টাকা এবং সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৯২ ধারায় ৫’শ টাকা মাত্র জরিমানা আদায় করা হয়।

ফরিদগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আক্তার বলেন, ‘অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে আমাদের এই ধরনের অভিযান অব্যাহত থাকবে এবং মাস্ক ব্যবহার না করা ও স্বাস্থ্য বিধি না মানায় জরিমানা আদায় করা হয়।’